সিভিল সোসাইটি -
কার্ল মার্কস এবং জার্মান দার্শনিক হেগেল সিভিল সোসাইটিকে সম্পূর্ণ একটি ভিন্ন ও স্বতন্ত্র দৃষ্টিকোণ থেকে বিচার করেছেন। হেগেল বলেছেন, সিভিল সোসাইটি হল পরিবার এবং রাষ্ট্র উভয়ের থেকে স্বতন্ত্র একটি পরিসর। আবার কার্ল মার্কস-এর মতে, সিভিল সোসাইটি হল পুঁজিবাদী ব্যবস্থার আর্থসামাজিক ভিত্তিভূমি যার ওপর ভিত্তি করে পুঁজিবাদী রাষ্ট্রের উপরিসৌধ নির্মাণ হয়। এক্ষেত্রে মার্কস এবং হেগেল -দুজনেরই দৃষ্টিভঙ্গি নেতিবাচক। তবে তিনি হেগেলীয় রাষ্ট্রকে সিভিল সোসাইটির বিকল্প হিসাবে চিহ্নিত করেননি। তাঁর মতে, বিকল্প হল সমাজবাদী সমাজব্যবস্থা যেখানে ক্ষুদ্র ও খণ্ডিত ব্যক্তি স্বার্থের পরিবর্তে সামাজিক স্বার্থ প্রতিষ্ঠা করা সম্ভব।
ইতালীয় চিন্তাবিদ আনতোনিও গ্রামশি মার্কস প্রদর্শিত পথে না গিয়ে সিভিল সোসাইটি সম্পর্কে একটি মৌলিক বক্তব্য পেশ করেছেন। তিনি সিভিল সোসাইটির ধারণাটীকে কৌশলগত দিক থেকে বিচার করেছেন। তিনি বলেছেন, পাশ্চাত্যের উন্নত পুঁজিবাদী সমাজব্যবস্থায় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক প্রতিষ্ঠানের সমন্বয়ে সিভিল সোসাইটি গড়ে ওঠে। সিভিল সোসাইটি সাধারণ জনগণের চিন্তাভাবনাকে প্রভাবিত করে ফলে রাষ্ট্রকে তার স্থায়িত্বের জন্য দমনপীড়নের নীতি অনুসরণ করতে হয় না। এককথায় বলতে গেলে গ্রামশির মতে সিভিল সোসাইটি হল এমন একটি মাধ্যম যা সমগ্র সমাজের ওপর পুঁজিপতিদের আধিপত্য স্থাপন এবং জনসম্মতি আদায়ে সক্ষম।